স্থানীয়দের ধাওয়ায় মারাই গেল নীলগাইটি

শেয়ার করুন

স্থানীয়দের ধাওয়ায় মারাই গেল নীলগাইটি

পঞ্চগড়ের সীমান্ত এলাকায় বিরল প্রজাতির নীলগাইটি দেখতে পান স্থানীয়রা। পরে এটিকে ধরতে ধাওয়া করেন তারা। স্থানীয়দের ধাওয়ায় নীলগাইটি পালিয়ে সীমান্ত থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরের লোকালয়ে চলে আসে। একপর্যায়ে ক্লান্ত হয়ে লোকালয়েই মারা যায় বিরল এই প্রাণীটি।

বুধবার (১৭ মার্চ) দুপুরে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকা থেকে মৃত অবস্থায় এই নীলগাইটি উদ্ধার করে পুলিশ।

আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দীন বিষয়টি নিশ্চিত করে জানান, এদিন দুপুরে নীলগাইটি আহত অবস্থায় উদ্ধার করে পুলিশে খবর দেন খচপাড়া এলাকার লোকজন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নীলগাইটি মৃত অবস্থায় উদ্ধার করে।

ওসি ইজার উদ্দীন আরও জানান, সীমান্ত দিয়ে নীলগাইটি ভারত থেকে আসছে হয় তো। ধারণা করা হচ্ছে, নীলগাইটি ধাওয়া খেয়ে ক্লান্ত হয়ে শ্বাসকষ্টে মারা গেছে। উদ্ধারের পর উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে বিরল এই প্রাণীটি।

দিনাজপুর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল-আল-মামুন বলেন, “প্রাথমিকভাবে জানা গেছে নীলগাইটি শ্বাসকষ্ট জনিত কারণে মারা গেছে। এখন এটিকে ময়নাতদন্ত করা হবে। প্রতিবেদন আসলে বোঝা যাবে মৃত্যুর আসল কারণ।”

আল-মামুন আরও জানান, নীলগাই বাংলাদেশের বিলুপ্ত প্রজাতির একটি প্রাণী। এটি বাংলাদেশে দেখা না গেলেও ভারতের বিভিন্ন অঞ্চলে চোখে পড়ে।

সূত্র
dailyjagaran
যেভাবে নিউজ পাঠাবেননিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ [email protected] এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই পঞ্চগড় জেলার সম্পর্কিত হতে হবে।

এখানে আপনার মন্তব্য  জানান

বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, পঞ্চগড় অনলাইন ডট কম এর দায়ভার নেবে না।
Back to top button