বন্যার্তদের পাশে সম্মিলিত সামাজিক সংগঠন পঞ্চগড়

শেয়ার করুন

কুড়িগ্রামে বন্যার্তদের পাশে ত্রাণ সহায়তা নিয়ে সম্মিলিত সামাজিক সংগঠন পঞ্চগড় সদস্যরা।

এই সংগঠনের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।গত ১ জুলাই পঞ্চগড় থেকে ত্রাণবাহী পিকআপে করে নিয়ে যায় সেচ্ছাসেবী সদস্যরা। রমনা ইউনিয়ন, চিলমারী উপজেলা, কুড়িগ্রামে ১৫০ টি পরিবারের মাঝে তুলে দেয় এই ত্রাণ সামগ্রী। বন্যার শুরুতে বন্যার্তরা বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিলে। সংগঠনের উদ্যোগে পানি সরবরাহ করা হয়। পানির অভাবে বন্যা উপদ্রুত এলাকাগুলোর মানুষের মধ্যে নানা ধরনের পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ায় ওই এলাকায় ওষুধ বিতরণ করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

 

এই সংগঠনের এক জন সদস্য বলেন আমরা বন্যার্তদের পাশে দাঁড়াতে চাই
তাদের জন্য এই সামান্য সাহায্য নিয়ে এসেছি চাল, ডাল, আলু,পিয়াজ, লবণ, স্যালাইন, পানি, স্যানিটারি ন্যাপকিনস, পানি সহ ওষুধ সামগ্রী।

ইংরেজিতে একটি প্রবাদ আছে- ‘Prevention is better than cure’, অর্থাৎ প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। আমাদের দেশের জনগণকে প্রতিবছরই ‘ভাগ্যদেবীর আশীর্বাদস্বরূপ’ যেসব প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়ে নানা সমস্যায় জর্জরিত হতে হয়, বন্যা সেসবের অন্যতম। বিগত বছরগুলোর মতো চলতি বছরেও কুড়িগ্রাম,নাটোর, বগুড়া, নওগাঁ, ফরিদপুর, রাজবাড়ী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, জামালপুর, গাইবান্ধা, নেত্রকোনা, সিলেট ও সুনামগঞ্জে বন্যা দেখা দিয়েছে। বৃষ্টিসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবারের বন্যা ব্যাপক রূপ নিয়েছে।

পানিতে তলিয়ে গেছে অনেক ফসলি জমি, রাস্তাঘাট। স্কুল-কলেজসহ ওইসব এলাকার অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন হয়ে পড়েছে। বন্যাক্রান্ত জনগণকে সড়কে, নৌকায় ত্রাণের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে দেখা যাচ্ছে, যা চরম মানবিক বিপর্যয়েরই চিত্র বটে। বন্যার প্রভাবে কিছু কিছু এলাকার চিত্র এমন দাঁড়িয়েছে যে, কিছুদিন আগেও যেখানে লোকালয় ছিল, আজ সেখানে লোকালয় বলে কিছু নেই।

যেভাবে নিউজ পাঠাবেননিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ panchagarhonline@gmail.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই পঞ্চগড় জেলার সম্পর্কিত হতে হবে।

এখানে আপনার মন্তব্য  জানান

বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, পঞ্চগড় অনলাইন ডট কম এর দায়ভার নেবে না।
Back to top button